Friday, December 7, 2018

দন্ত চিকিৎসা

আজকাল কারুর সাথে কথা বলতেই ভয় করে। কে যে কী ভাবে বলা শক্ত। যেমন ক'দিন আগে দেখলাম তথাকথিত নাস্তিকরা রেগে গেছেন কেন কোন এক মন্দিরে  মেয়েদের ঢুকতে দেওয়া হবেনা। আরে এতে রেগে যাওয়ার কি  আছে? বরং মহিলাদের খুশী হওয়া উচিত। যদি বলত হাসপাতালে ঢুকতে দেবে না, স্কুলে ঢুকতে  দেবে না, সিনেমা হলে ঢুকতে দেবেনা, আই পি এলে ঢুকতে দেবে না,  কে হবে বাংলার কোটিপতিতে ঢুকতে দেবে না, তাহলে নাহয় রেগে যাওয়ার মানে আছে। যাই হোক, মেনে নিলাম আমি কিছুই বুঝিনা। আবার দেখলাম কয়েকদিন আগে তথাকথিত ফ্রি মার্কেটের প্রবক্তারা রেগে গেছেন কেন পুজোর সময় ব্যাঙ্গালোর কলিকাতা  প্লেন ভাড়া পনেরো হাজার টাকা। কে জানে বাপু, আমি বোধহয় এসব ফ্রি মার্কেট বুঝিনা।

এই  কারণে আজকাল কথা বলতে ভয় করে। কিন্তু সমস্যা হচ্ছে লোকে কথা বলতে চায়। যেমন সেদিন গিয়েছি  আমার  দন্তচিকিৎসকের কাছে। তিনি জাতে পারস্যদেশের। অনর্গল বকে চলেন আমার  দাঁত পরিষ্কার করতে গিয়ে। এবার বেশিরভাগই  এরকম সব প্রসঙ্গ, যেগুলোর মানে আমি নিজেই  জানি না। আজকাল ঠিক করেছি তিনটি বিষয় আছে যা নিয়ে বললে সবাই একমত  হয়। খাওয়া, সিনেমা আর বেহালার জ্যাম। তবে পারস্যদেশের মানুষকে বেহালার জ্যাম নিয়ে বললে তিনি বোধহয় রেগেই যাবেন। তাই শুরু করলাম খাওয়া নিয়ে। তিনি তাতে উৎসাহ দেখালেন না। এবার চলে গেলাম সিনেমায় -- বললাম বেশ কিছু ভালো পারস্য সিনেমা দেখেছি। যেমন বাচ্চা-এ-আসমান, অফসাইড। ভদ্রলোক কি বুঝলেন জানি না, আমাকে বলে বসলেন "আমিও  অনেক ইন্ডিয়ান সিনেমা  দেখেছি।"

আমি  জানতে চাইলাম কি কি?

উত্তর  এলো  আওয়ারা, শোলে আর জিমি হাজা।

শেষেরটার নাম আমি শুনিনি বলায় ভদ্রলোক অবাক হলেন । ইংরেজিতে  বললেন -- "তুমি  জানোনা ভারতের  সবচেয়ে সুন্দর অভিনেতা মিঠুন চক্রবর্তীকে? আমার বাড়িতে ওনার একটা পোস্টার আছে।"

ছয়মাস বাদে আবার দাঁত পরিষ্কার করাতে যাব। কি নিয়ে কথা বলব এবার সেটা ভাবতে হবে।  ভাবছি বলব তেহরানে কি জ্যাম হয়? 

1 comment:

  1. Comment in Bengali ( in English alphabets ) : Bhalo hoyechhe . Tobe khub chhoto , chotto golpor theke anek chotto . Anekta jeno , kitchhu bandhu ek sathe bose-e chat korchhe.

    ReplyDelete